Tuesday , May 21 2024

‘এডুকেশন-৪.০’ শীর্ষক সেমিনার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি,বাংলাদেশ এর ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিওরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে ‘এডুকেশন-৪.০’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ১৯ জুন ২০২৩ (সোমবার) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সভাকক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, বাংলাদেশ এর মাননীয় উপাচার্য অধ্যাপক ড.মুহাম্মদ মাহফুজুল ইসলাম, পিইঞ্জ।

মূল প্রবন্ধ উপস্থাপন কালে মাননীয় উপাচার্য অধ্যাপক ড.মুহাম্মদ মাহফুজুল ইসলাম, পিইঞ্জ বলেন, তৃতীয় শিল্পবিপ্লবে কম্পিউটার, ইন্টারনেট ছিল– এগুলোও এখন ব্যাকডেটেড। এখন আমাদের নতুন যুগে যেতে হবে। কারণ বিশ্ব খুব দ্রুত পরিবর্তিত হচ্ছে। আমাদের শিক্ষা ব্যবস্থায় চতুর্থ শিল্প বিপ্লবের শিক্ষাকে অন্তর্ভুক্ত করতে হবে।

মাননীয় উপাচার্য বলেন, চতুর্থ শিল্প বিপ্লবে মানুষের ইনস্ট্রাকশন ছাড়াই মেশিন নিজে কাজ করবে। সত্যিকার অর্থে প্রযুক্তিকে মানুষের কাজে লাগাতে হবে এবং কাজে লাগানোর জন্য যে ধরনের প্রযুক্তিগত শিক্ষা দরকার তা আমাদের কারিকুলামে অন্তর্ভুক্ত করতে হবে, এক্ষেত্রে প্রোগামিং এবং কোডিং নলেজ থাকা আবশ্যক।

তিনি বলেন, আমরা যদি আমাদের শিক্ষার্থীদের প্রযুক্তিগত শিক্ষায় দক্ষ করে গড়ে তুলতে পারি তাহলে আমার নিজেদের প্রযুক্তি নিজেরা তৈরি করে বিশ্বে প্রযুক্তিতে নেতৃত্ব দিতে পারবো এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি,বাংলাদেশ এ আমরা প্রতিটি বিভাগের কারিকুলাম চতুর্থ ও পঞ্চম শিল্প বিপ্লবের কথা বিবেচনা করে প্রস্তুত করেছি।

তিনি প্রথাগত এডুকেশন এর সাথে আউটকাম বেইজড শিক্ষা ব্যবস্থা উল্লেখ করার পাশাপাশি টিউটোরিয়াল বেইজড শিক্ষা ব্যবস্থার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করেন, যেখানে শিক্ষার্থীদের পড়ালেখা দূর্বিষহ না হয়ে আনন্দঘন হবে। শিক্ষার্থীরা নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে নতুন নতুন সমস্যা বের করার পাশপাশি তা সমাধানের পথ অন্বেষণ করবে। এছাড়াও তিনি একটি আদর্শ প্রশ্ন করণের কি কি বৈশিষ্ট থাকা প্রয়োজন এবং একজন শিক্ষার্থীর কন্টিনিউয়াস এসেসমেন্ট কিভাবে আরো ফলপ্রসূভাবে করা যায় সেই বিষয়ে আলোকপাত করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি,বাংলাদেশ এর ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিওরেন্স সেলের (আইকিউএসি) পরিচালক ও এডুকেশনাল টেকনোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান মো. আশরাফুজ্জামান উক্ত প্রশিক্ষণে সভাপতিত্ব করেন। এসময় আইকিউএসি’র সহকারী পরিচালক ও প্রভাষক মৌলিক গণিত জনাব সুজন চন্দ্র সূত্রধর, আইওটি ও রোবটিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান সামছুদ্দীন আহমেদ সহ বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের শিক্ষকগণ উক্ত সেমিনারে অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *